eBooks ReviewEducationTrending News

কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন – লেখকঃ ড. এস. এম. আব্দুছ ছালাম 

কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন – ড. এস. এম. আব্দুছ ছালাম! বর্তমান সময়ে আমরা অনেক তরুণ ও যুবককেই দেখি যে, তারা পরিবারের পক্ষ থেকে সঠিক পরিচর্যা ও প্রকৃত শিক্ষা না পাওয়ার ফলে বিপথগামী ও পথভ্রষ্ট হচ্ছে; ধর্মীয় বিধি-বিধান পালনে উদাসীনতা ও শৈথিল্য প্রদর্শন করছে, তমসাচ্ছন্ন আঁধারে ঢাকা কণ্টকাকীর্ণ দুর্গম পথে অবলীলায় হেঁটে চলছে; মাদক ও নেশা জাতীয় দব্র্য গ্রহণ করছে; কুপ্রবৃত্তি চরিতার্থ করার জন্য অনৈতিক সম্পর্ক স্থাপন করছে; নীতি- নৈতিকতা ও মানবিক মূল্যবোধ বিসর্জন দিয়ে অন্যায়-অনাচার, ব্যভিচার-পাপাচার, অশ্লীলতা ও শরী’আত গর্হিত কাজে লিপ্ত হচ্ছে; অনেকেই আবার বিশেষ কিছু স্বার্থান্বেষী-কুচক্রী মহলের প্ররোচণা ও খপ্পরে পড়ে গোড়ামী, চরমপন্থা ও জঙ্গিবাদের সাথে জড়িয়ে পড়ছে; ধর্ম, রাষ্ট্র ও মানবতা বিরোধী নানাবিধ অপকর্মে লিপ্ত হয়ে জনজীবনকে বিপর্যস্ত করে তুলছে এবং বিজাতীয় অপসংস্কৃতির নগ্ন স্রোতধারায় গা ভাসিয়ে দিচ্ছে।

কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন - লেখকঃ ড. এস. এম. আব্দুছ ছালাম 
কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন – লেখকঃ ড. এস. এম. আব্দুছ ছালাম

ফলে তাদের জীবনের ছন্দপতন ঘটছে, উজ্জ্বল সম্ভবনাময় ভবিষ্যৎ অন্ধকারের অতল গহ্বরে হারিয়ে যাচ্ছে। অথচ তরুণ ও যুবসমাজ হলো একটি দেশ ও জাতির প্রাণ, আগামী দিনের কাণ্ডারী, ভবিষ্যত কর্ণধার, উন্নতি ও অগ্রগতির মূল চালিকাশক্তি। তাই আজকের শিশু-কিশোরদেকে শৈশব থেকেই সঠিক পথে পরিচালিত করতে হবে; তাদেরকে ইসলামী আদর্শে উজ্জীবিত করতে হবে; চরিত্রবান, আদশর্বান, ন্যায়পরায়াণ ও সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। আর এই গুরুদায়িত্ব সর্বপ্রথম পিতা-মাতা ও অভিভাবকদেরকে-ই অত্যন্ত যত্নের সাথে পালন করতে হবে।

শিশু-কিশোরদের শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক সুস্থ বিকাশ কীভাবে ঘটানো যায়; তাদরেকে কীভাবে সুশিক্ষায় শিক্ষিত করে ইসলামের পথে পরিচালিত করা যায়; কীভাবে তাদের হৃদয়ে ইসলামের প্রকৃত শিক্ষা বদ্ধমূল করে দেওয়া যায়; ধর্মীয় রীতি-নীতি পালনের মাধ্যমে তাদেরকে কীভাবে আদশর্ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলা যায়, জীবনের শুরুতেই নীতি-নৈতিকতা, মানবিক মূল্যবোধ ও মনুষ্যত্ববোধ জাগ্রত করা যায়– এ বিষয়টিই “কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন” শীর্ষক গ্রন্থে অত্যন্ত সাবলীল ও সহজ-সরল ভাষায় উপস্থাপন করা হয়েছে।

কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন PDF File Download:

আপনি খুব সহজেই ড. এস. এম. আব্দুছ ছালাম এর লেখা “কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন” মহা মূল্যবান বইটি নিচের লিংক থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

পিডিএফ ফাইল ডাউনলোড: কুরআন-হাদীসের আলোকে পরিবার গঠন ও সন্তান প্রতিপালন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button