এক্সেস কন্ট্রোল- আধুনিক সিকিউরিটির অনন্য উপাদান

0
61

অফিস আদালতে কিংবা যে কোন প্রতিষ্ঠানে যে কেও যেকোন সময়ে ঢুকে পড়ে কিন্তু আধুনিক সময়ে এক্সেস কন্ট্রোল ডিভাইস বাজারে আছে এটা ব্যবহার করলে শুধুমাত্র যাদেরকে এক্সেস দিবে শুধু তারাই ঢুকতে পারবে। এতে নিরাপত্তা বৃদ্ধি পাচ্ছে। অফিস, বাসা, শপিং মল, গার্মেন্টস, হসপিটাল থেকে শুরু করে প্রত্যেক দরকারি স্থানে রয়েছে  এক্সেস কন্ট্রোল এর বহুমুখি ব্যবহার। এক্সেস কন্ট্রোল কি, কিভাবে কাজ করে এবং কিভাবে ব্যবহার করবেন সেটা নিয়ে কিছু কথা আলোচনা করবো।

Access Control - The unique element of modern security

এক্সেস কন্ট্রোল কিঃ এক্সেস কন্ট্রোল বলতে বুঝায়,আধুনিক সিকিউরিটি যে স্থানে অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কারো প্রবেশের নিষেধাজ্ঞা থাকে, এবং প্রবেশ করতে হলে  ফিঙ্গারপ্রিট, কার্ডপাঞ্চ, ফেস ডিটেকশন ইত্যাদি ব্যবহার করেই ঢুকতে হবে  যেটা পুরাটায় নিয়ন্ত্রন করা যাবে আপানার কম্পিউটার দিয়ে।

এক্সেস কন্ট্রোল কিভাবে কাজ করে:

> পাসওয়ার্ড পিন বা কোড এর মাধ্যমে।

>  স্মার্ট কার্ডের মাধ্যমে।

>  বায়োমেট্রিক বা ফিঙ্গার প্রিন্ট পদ্ধতির মাধ্যমে।

> ফেস / রেটিনা ডিটেকশন এর মাধ্যেমে

এছাড়া এক্সেস কন্ট্রোল নিয়ন্ত্রন যন্ত্রটি আপনার অফিসে স্থাপনের মাধ্যমে আপনি পাচ্ছেন সকল কর্মকর্তা ও কর্মচারীদের অফিস প্রবেশের সঠিক সময়, দৈনন্দিন হাজিরা, কে কতোবার অফিস থেকে বের হলো, কতবার প্রবেশ করল তার সব কিছু জানা যাবে।

বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে এক্সেস কন্ট্রোল এর চাহিদার অনেক বেড়ে গেছে। বিশ্ব বিখ্যাত ব্রান্ডের কয়েকটি এক্সেস কন্ট্রোল প্রস্তুতকারক হল: Virdi, ZKTeco, Anviz, Soyal, Onspot, SecuGen। তার মধ্যে ZKTeco বাংলাদেশে বহুল প্রচলিত। বিভিন্ন বড় কোম্পানির সাথে বেশ কিছু অনলাইন শপেও এক্সেস কন্ট্রোল পাওয়া যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here