Home Trending News ডেস্কটপ কম্পিউটার কেন এত জনপ্রিয়

ডেস্কটপ কম্পিউটার কেন এত জনপ্রিয়

0
79

আধুনিক সময়ে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের পছন্দের তালিকায় থাকে ল্যাপটপ। ল্যাপটপ হালকা হওয়ায় যেকোন জায়গায় বসে ব্যবহার করা যায় আর চাইলেই ভাঁজ করে ব্যাগে ভরে যেকোন যায়গায় নিয়ে যাওয়া যায়। তবুও এমন কিছু কারণ রয়েছে যার জন্য ল্যাপটপের চেয়ে ডেস্কটপ কম্পিউটারের জনপ্রিয়তা এখনও কমে নি। আজ আমরা এমনই কিছু ফিচার নিয়ে আলোচনা করবো।

Why desktop computer popular

ডেস্কটপ কম্পিউটার কেন এত জনপ্রিয়?

> ডেস্কটপ কম্পিউটার আপনি একটানা দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারবেন যেটা ল্যাপটপের ক্ষেত্রে পারবেন না। আল্প সময়ে ল্যাপটপ অনেক গরম হয়ে যায় যা আপনার ক্ষতির কারন হতে পারে।

> ডেস্কটপ কম্পিউটারে আপনি সহজেই কম খরচে যে কোন পার্টস কিনে পরিবর্তন করতে পারবেন। কিন্তু ল্যাপটপের বেশিরভাগ পার্টসই একে অপরের সাথে ওতপ্রোতভাবে সংযুক্ত থাকে এবং একটি পরিবর্তন করতে হলে অপরটিও পরিবর্তন করা অপরিহার্য হয়ে পড়ে। এতে খরচও অনেক বেড়ে যাবে।

> ল্যাপটপের কিছু নির্দিষ্ট স্ক্রীন সাইজ থাকে যেমন বেশিরভাগ ল্যাপটপেরই স্ক্রীন ১১”থেকে ১৫” হয়। অপরদিকে ডেস্কটপ কম্পিউটারের মনিটরের সাইজ সাধারণত ১৭ ইঞ্চি বা তার চেয়েও বেশি হয়। এছাড়াও মার্কেটে অল-ইন-ওয়ান ডেস্কটপ পিসি রয়েছে, যেগুলোতে পুরো সিপিইউ, সাউন্ড সিস্টেম ও মনিটর একসাথে একটি ডিভাইস হিসেবে তৈরি করা হয়।

> ডেস্কটপ কম্পিউটারে একসাথে ২ টা মনিটর ব্যবহার করতে পারবেন। এতে আপনি একসাথে অনেক গুলা কাজ করতে পারবেন।

> যারা গেমার এবং নিয়মিত গেম খেলেন তাদের জন্য ডেক্সটপ কম্পিউটার বেশি প্রয়োজন কারন বাজারে নতুন নতুন গেম আসে যেগুলা রেজিলেশন অনেক বেশি থাকে এবং গ্রাফিক্স কার্ড পরিবর্তন করা লাগে। এতে আপনি চাইলেই ডেস্কটপ কম্পিউটারের পার্টস পরিবর্তন করতে পারবেন কিন্তু ল্যাপটপের ক্ষেত্রে সেটা পারবেন না।

অতএব যারা ডেস্কটপ না ল্যাপটপ কিনবেন তারা অবশ্যই উপরের বিষয়গুলা জেনে নিন বর্তমান সময়ে বাংলাদেশে ডেস্কটপ কম্পিউটার সর্বনিম্ন ৬ হাজার টাকা থেকে পাওয়া যায় কিন্তু একটা ল্যাপটপ কিনতে গেলে সর্বোচ্চ ১৫ হাজার টাকা খরচ হয়। এসব কারণে ডেক্সটপ কম্পিউটার এর জনপ্রিয়তা এখনও কমেনি বরং তা দিন দিন বাড়ছে। এছাড়া ডেক্সটপ কম্পিউটার এখন খুব সহজেই অনলাইন থেকে প্রয়োজন অনুসারে কনফিগার করে পেতে পারেন।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here